বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট
ময়মনসিংহ
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
১. ভিশন ও মিশন
ভিশন: গবেষণালব্ধ প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে দেশে মাছের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি আমিষের চাহিদা পূরণ, গ্রামীণ জনগোষ্ঠির কর্মসংস্থানের নতুন সুযোগ সৃষ্টি এবং রপ্তানি আয় বৃদ্ধি।
মিশন: দেশের মৎস্যসম্পদ উন্নয়নে জাতীয় চাহিদার নিরীখে গবেষণা পরিচালনা ও প্রযুক্তি উদ্ভাবন।
২.১) নাগরিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র/ এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
মৎস্য চাষী/খামারী/ উদ্যোক্তা ও কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান |
আবেদনপত্র প্রাপ্তির পর যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পত্রজারি অথবা ইমেইল/ই-নথি/ সরাসরি ফোনের মাধ্যমে প্রশিক্ষণের সময়সূচি প্রদান |
১. মহাপরিচালক বরাবর আবেদনপত্র ২.আবেদনকারীর নাগরিকত্ব বা জাতীয়তা প্রমাণের সনদপত্র; প্রাপ্তিস্থান: প্রশিক্ষণ শাখা |
বিনামূল্যে |
২০ কার্য দিবস। |
জনাব মো: শরীফুল ইসলাম এসএসও, সদর দপ্তর ০১৭১১-৩২৯৫২৯ |
২ |
মৎস্য হ্যাচারী স্থাপনে কারিগরি সহায়তা প্রদান |
কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পত্রজারি করে অথবা প্রস্তাবের আলোকে সরাসরি পরিদর্শনের মাধ্যমে |
১. মহাপরিচালক বরাবর আবেদনপত্র ২.আবেদনকারীর নাগরিকত্ব বা জাতীয়তা প্রমাণের সনদপত্র প্রাপ্তিস্থান: হ্যাচারী, বিএফআরআই |
বিনামূল্যে |
৪৫ কার্য দিবস। |
ড. মোহাম্মদ আসফ-উদ্-দৌলাহ এসএসও ০১৭১২৪৬৩০১১ |
৩ |
বিভিন্ন কীটনাশক/ বালাইনাশকের বিষক্রিয়া নিরূপণ |
কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পত্রজারি, ইমেইল/ই-নথি/সরাসরি যোগাযোগ |
১. মহাপরিচালক বরাবর আবেদন ২.কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পিএটিসি সেল এর অনুমোদন কপি প্রাপ্তিস্থান: গবেষণা শাখা |
ফি ৮০০০/- |
১. গবেষণাগারে বিষক্রিয়া নিরুপণের ক্ষেত্রে ৫ কার্য দিবস। ২. পুকুরে বিষক্রিয়া নিরূপণের ক্ষেত্রে ৩০ কার্য দিবস। |
ড. ডুরিন আখতার জাহান সিএসও (গবেষণা), সদর দপ্তর ০১৯৭০১৮০০২৯ csohq.researchbfri@gmail.com
|
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবমূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১
|
বিভিন্ন কীটনাশক/ বালাইনাশকের বিষক্রিয়া নিরূপণ |
কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পত্রজারি, ইমেইল/ই-নথি/সরাসরি যোগাযোগ |
১. মহাপরিচালক বরাবর আবেদন ২. কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পিএটিসি সেল এর অনুমোদন কপি প্রাপ্তিস্থান: গবেষণা শাখা |
ফি ৮০০০/- |
১. গবেষণাগারে বিষক্রিয়া নিরুপণের ক্ষেত্রে ৫ কার্য দিবস। ২. পুকুরে বিষক্রিয়া নিরূপণের ক্ষেত্রে ৩০ কার্য দিবস। |
ড. ডুরিন আখতার জাহান সিএসও (গবেষণা), সদর দপ্তর ০১৯৭০১৮০০২৯ csohq.researchbfri@gmail.com
|
২ |
বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ইন্টার্নশীপ ও ফিল্ড ভিজিট |
কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পত্রজারি, ইমেইল/ই-নথি/সরাসরি যোগাযোগ |
মহাপরিচালক বরাবর আবেদন প্রাপ্তিস্থান: প্রশিক্ষন শাখা |
বিনামূল্যে |
১০ কার্য দিবস |
জনাব মো: শরীফুল ইসলাম, এসএসও, সদর দপ্তর, ০১৭১১-৩২৯৫২৯ |
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
কর্মকর্তা/কর্মচারী নিয়োগের ব্যবস্থাকরণ |
আবেদন প্রাপ্তির পর যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পত্রজারি। |
১. মহাপরিচালক বরাবর আবেদনপত্র ২. পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ৩. ব্যাংক ড্রাফট/পে-অর্ডার প্রাপ্তিস্থান: প্রশাসন শাখা |
বিনামূল্যে |
৯০ কার্য দিবস |
ড. মোহসেনা বেগম তনু পরিচালক ( প্রশাসন ও অর্থ) মোবাইল: ০১৭১১১১৫৩৩৩
|
২ |
ইনস্টিটিউটের কর্মচারীদের প্রাপ্যতা মোতাবেক বাসা বরাদ্দ প্রদান |
আবেদন প্রাপ্তির পর যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পত্রজারি। |
১. মহাপরিচালক বরাবর আবেদনপত্র ২. যোগদান পত্র প্রাপ্তিস্থান: প্রশাসন শাখা |
বিনামূল্যে |
৩০ কার্য দিবস |
|
৩ |
আওতাধীন কেন্দ্র-উপকেন্দ্রের কর্মকর্তা/কর্মচারীদের পদোন্নতি, টাইমস্কেল ও সিলেকশন গ্রেড প্রদান |
আবেদন প্রাপ্তির পর যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পত্রজারি। |
১. মহাপরিচালক বরাবর পদোন্নতির জন্য আবেদন ২. যোগদানপত্র ৩. শেষ বেতনের প্রত্যয়নপত্র প্রাপ্তিস্থান: প্রশাসন শাখা |
বিনামূল্যে |
৩০ কার্য দিবস |
|
৪ |
আওতাধীন কেন্দ্র-উপকেন্দ্রের কর্মকর্তা/কর্মচারীদের ছুটি, পদায়ন ও বদলীর ব্যবস্থা করা |
আবেদন প্রাপ্তির পর যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পত্রজারি। |
১. মহাপরিচালক বরাবর আবেদন ২. ছুটির আবেদন ৩. যোগদান পত্র প্রাপ্তিস্থান: প্রশাসন শাখা |
বিনামূল্যে |
১৫ কার্য দিবস |
|
৫ |
আওতাধীন কেন্দ্র-উপকেন্দ্রের অবসরপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীগণের Aemi cÖ¯‘wZ QzwU I গ্রাচুইটি/ পেনশন মঞ্জুরির ব্যবস্থা করা |
আবেদন প্রাপ্তির পর যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পত্রজারি। |
১. মহাপরিচালক বরাবর পিআরএল এর জন্য আবেদন ২. পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ৩. শেষ বেতনের প্রত্যয়ন পত্র (ই এল পি সি) ৪. অডিট আপত্তি ও নিষ্পত্তি সম্পর্কে প্রত্যয়নপত্র ৫. প্রাপ্তব্য পেনশনের বৈধ উত্তরাধিকারী ঘোষণা পত্র ৬. না দাবী সনদপত্র ৭. অঙ্গীকারনামা ৮. চাকরির বিবরণী প্রাপ্তিস্থান: প্রশাসন শাখা |
বিনামূল্যে |
৩০ কার্য দিবস |
|
৬ |
আওতাধীন কেন্দ্র-উপকেন্দ্রের কর্মকর্তা/কর্মচারীদের সিপিএফ অগ্রিম মঞ্জুরির ব্যবস্থা করা |
আবেদন প্রাপ্তির পর যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পত্রজারি। |
১. মহাপরিচালক বরাবর সিপিএফ এর জন্য আবেদন ২. ছুটি প্রাপ্যতার সনদ ৩. শেষ বেতনের প্রত্যয়নপত্র (ইএলপিসি) প্রাপ্তিস্থান: প্রশাসন শাখা |
বিনামূল্যে |
৩০ কার্য দিবস |
|
৭ |
আওতাধীন কেন্দ্র-উপকেন্দ্রের কর্মকর্তা/কর্মচারীদের বহিঃবাংলাদেশ গমনে পাসপোর্ট প্রপ্তির জন্য অনাপত্তি (NOC) প্রদানের ব্যবস্থা করা |
আবেদন প্রাপ্তির পর যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পত্রজারি। |
১. মহাপরিচালক বরাবর অনাপত্তি (NOC) প্রদানের জন্য আবেদন ২. জাতীয় পরিচয়পত্র |
বিনামূল্যে |
১০ কার্য দিবস |
২.৪) আওতাধীন কেন্দ্র কর্তৃক প্রদত্ত সেবার সিটিজেনস চার্টার লিঙ্ক:
ক্রম নং |
কেন্দ্রের নাম |
সিটিজেনস চার্টার লিঙ্ক |
০১ |
স্বাদুপানি কেন্দ্র, ময়মনসিংহ |
|
০২ |
লোনাপানি কেন্দ্র, পাইকগাছা,খুলনা |
http://fribs.khulna.gov.bd/site/page/5f753455-8f56-4757-b326-594bf53d554f/ |
০৩ |
চিংড়ি গবেষণা কেন্দ্র, বাগেরহাট |
http://src.bagerhat.gov.bd/site/page/175ae902-1d24-11e7-8f57-286ed488c766/ |
০৪ |
সামুদ্রিক মৎস্য প্রযুক্তি কেন্দ্র, কক্সবাজার |
|
০৫ |
নদী কেন্দ্র, চাঁদপুর |
http://www.fri.gov.bd/site/page/3f3cc317-6735-4aa4-b173-e994aba044f7 |
আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক |
প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১ |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান |
২ |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফি পরিশোধ করা |
৩ |
প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল মেসেজ/ইমেইলের নির্দেশনা অনুসরণ করা |
৪ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৫ |
অনাবশ্যক ফোন/তদবীর না করা |
অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে উর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা |
ড. অনুরাধা ভদ্র, মহাপরিচালক সদর দপ্তর ০১৭২২৩১৯৪৫২ বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট ওয়েব: www.fri.gov.bd |
৩০ কার্যদিবস |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
আপিল কর্মকর্তা |
শাহীনা ফেরদৌসী, যুগ্মসচিব মৎস্য-৫ অধিশাখা ০২৫৫১০০৮১৮ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ওয়েব:www.mofl.gov.bd |
২০ কার্যদিবস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ওয়েব: www.grs.gov.bd |
৬০ কার্যদিবস |
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter) অক্টোবর/২০২৪ইং | |
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter) |
|
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter) |
|
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter) |